বিছানায় ঝড় তুলতে এই ৪ টি খাবার খান

চনমনে যৌন জীবন চান? আপনার যৌন স্বাস্থ্যের খেয়াল রাখবে এই ৪ খাবার

আজকাল আমরা অনেকেই বেশ স্বাস্থ্য সচেতন, ঘড়ি ধরে নিয়ম মেনে সঠিক সময়ে সঠিক খাদ্য খাওয়ার চেষ্টা করি। সম্প্রতিককালের নতুন ট্রেন্ড অনুযায়ী অনেকেই আবার ওজন হ্রাসে সাহায্য করে এমন খাদ্যাভ্যাসে অভ্যস্ত হয়ে পড়ছে। ডায়েট মানতে গিয়ে আমরা ওজন কমানোর সাথে সাথে শরীরের স্বাস্থ্যের দিকে খেয়াল রাখলেও, যৌন স্বাস্থ্যের দিকে নজর রাখতে ভুলে যাই অনেকেই। দেখা সদিতে পারে যৌন অক্ষমতা যা আপনার সুখী দাম্পত্য জীবনে কলহ ডেকে আনতে পারে।

এদিকে পারস্পারিক বিশ্বাস এবং ভালোবাসার পাশাপাশি, সুখী দাম্পত্য জীবনের গোপন চাবিকাঠি হল সুখী যৌনজীবন। কিন্তু এমন কিছু খাবার আছে যা আমাদের যৌন জীবনকে আরও সতেজ আর ও মধুর করে তুলতে পারে। আপনার হারিয়ে যাওয়া যৌন উদ্দীপনা ফিরিয়ে আনতে পারে। পুরুষদের ক্ষেত্রে এই চার খাবার বিশেষ করে উপকারী, জেনে নিন কি সেই খাবার –

১. তরমুজ

তরমুজ সাইট্রুলিন নামক এক ফাইটো নিউট্রিয়েন্ট উপাদানের প্রাকৃতিক উৎস যা এল-আরজিনিন নামক অ্যামিনো অ্যাসিডে রূপান্তরিত হয়। এল-আরজিনিন সারা দেহে নাইট্রিক অক্সাইডের পরিমাণ বৃদ্ধি করে যা রক্তনালীগুলিকে প্রসারিত হতে সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, তরমুজ খেলে শরীরে রক্ত চলাচল সঠিক মাত্রায় বজায় থাকে, বিশেষ করে পুরুষদের ক্ষেত্রে লিঙ্গে রক্ত প্রবাহ বৃদ্ধি পায় ফলে তাদের যৌন উদ্দীপনার সাথে যৌনক্ষমতাও বৃদ্ধি পায়।    

. কলা

সুস্বাদু এবং সুলভমূল্যে সারা বছর পাওয়া যায় বলে অনেকেরই পছন্দের ফলের তালিকায় কলার নাম থাকে। কলায় থাকা সোডিয়াম আপনাকে সারাদিন সতেজ ও প্রানবন্ত থাকতে সাহায্য করবে। কলাকে স্বাস্থ্যকর কার্বস হিসেবেও গণ্য করা হয়। কারণ এতে অন্যান্য ফলের তুলনায় বেশী মাত্রায় সহজপাচ্য শর্করা থাকে যা যৌন মিলনে শক্তি যোগায়।

যেসব পুরুষরা যৌন অক্ষমতা বা দুর্বলতায় ভুগছেন তারা অবশই কলা খাওয়া শুরু করুন। কারণ, কলায় ব্রোমেলিয়ান নামক এক বিশেষ এনজাইম রয়েছে, যা শরীরের টেস্টোস্টেরনের মাত্রা বাড়িয়ে তোলে। এছাড়াও কলায় প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে যা রক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং যৌনাঙ্গসহ শরীরের বেশ কিছু গুরুত্বপূর্ণ অংশে রক্তের প্রবাহকে নিশ্চিত করে যৌনক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে।

৩. লবঙ্গ

যৌন ইচ্ছা বাড়াতে বা যৌন অক্ষমতা দূর করতে লবঙ্গ বেশ কার্যকারী। এমনকি যৌনশক্তি বৃদ্ধিতেও সাহায্য করে লবঙ্গ। কবিরাজি চিকিৎসা মতে, প্রতিদিন রাতে শুতে যাওয়ার আগে এক গ্লাস গরম দুধের সাথে লবঙ্গ মিশিয়ে খেলে লিঙ্গ দৃঢ় হয়, যৌনক্ষমতা বৃদ্ধি পায়। এছাড়া, অনেকসময় মুখের দুর্গন্ধ আমাদের যৌন জীবনে বিড়াম্বনার সৃষ্টি করে। মুখের দুর্গন্ধ দূর করতে, আপনার মুখের মধ্যে দু তিনটে লবঙ্গ ফেলে রাখুন এবং মাঝেমধ্যে চিবোন।   

৪. ডিম

ডিমে আছে কম ক্যালোরি আর প্রচুর পরিমাণে প্রোটিন। তাই, সকালের জলখাবারে অবশ্যই রাখুন ডিম সেদ্ধ বা ডিমের পোচ। ডিম আমাদের শরীরের শক্তি বৃদ্ধি করে ফলে আমরা সহজেই ক্লান্ত হয়ে পড়ি না। একইসাথে ডিম যৌন ইচ্ছা বৃদ্ধি করে এবং যৌন অক্ষমতার বিরুদ্ধে কাজ করে কারণ ডিম হল এল-আরজিন অ্যামিনো অ্যাসিডের প্রাকৃতিক উৎস। এছাড়াও, ডিমে প্রচুর পরিমানে ভিটামিন বি ও ভিটামিন বি-৬ আছে যা মানসিক চাপ কমায়, শরীরের হরমোনের তারতম্য বজায় রাখে এবং সেক্স হরমোনের কার্যকারীতা বৃদ্ধি করে।

কয়েক দশক আগে পর্যন্ত যৌন স্বাস্থ্য বিষয়ক যে কোনো চিকিৎসার ক্ষেত্রেই বিশেষ কিছু ফলমূল বা প্রাকৃতিক খাবার খাওয়ার বা ভেষজ কিছু উপাদান ব্যবহারের পরামর্শ দেওয়া হত। স্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস থাকলে এবং খুব বেশী অনিয়ন্ত্রিত জীবন-যাপন না করলে, যৌন উদ্দীপনা জাগাতে বা যৌন শক্তি বৃদ্ধি করতে সত্যিই বিশেষ কোনো ওষুধের দরকার পড়ে না। উপরে উল্লিখিত চার খাবার খান, সাথে প্রতিদিন সামান্য শরীর চর্চাও করুন, সুস্থ থাকবেন এবং আপনার যৌন স্বাস্থ্যও উন্নত হবে।

Related posts